বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ১১:৪৩ অপরাহ্ন
শিরোনাম :
ঘোষণা :

হিলি স্থলবন্দরে পেঁয়াজের আমদানি বৃদ্ধিতে কমেছে দাম

হিলি প্রতিনিধিঃ- দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে বেড়েছে পেঁয়াজের আমদানি। আমদানি বাড়ায় বন্দরের পাইকারী ও খুচরা বাজারে কমেছে আমদানিকৃত পেঁয়াজের দাম,দুই দিনের ব্যবধানে কেজিতে কমেছে ২ টাকা। আমদানি বাড়ার কারনে দাম কমেছে বলে জানান ব্যবসায়ীরা। এদিকে বন্দর এলাকায় ভিড় করতে দেখা গেছে দেশের বিভিন্ন স্থান থেকে আসা পাইকার-পত্রদের।

অন্যদিকে পেঁয়াজ কাঁচা পণ্য হওয়ায় বন্দর থেকে দ্রুত ছাড়করণ করতে সবধরনের সহযোগিতা দিয়ে যাচ্ছেন বেসরকারী অপরাটের হিলি পানামা কর্তৃপক্ষ ।

সরেজমিনে গিয়ে হিলি স্থলবন্দর অভ্যন্তর এবং হিলি খুচরা বাজারে ঘুরে দেখা যায়,বন্দর অভ্যন্তরে ভারত থেকে সারি সারি ভাবে প্রবেশ করছে পেঁয়াজ বোঝাই ট্রাক এবং পেঁয়াজ ক্রয়ের জন্য ভিড় জমাচ্ছেন। অন্যদিকে আমদানি বেশির কারনে খুচরা বাজারে প্রকার ভেদে সব ধরনের পেঁয়াজের দাম কেজিতে দুই টাকা করে কমেছে। এতে কিছুটা স্বস্তি ফিরেছে সাধারন ক্রেতাদের মাঝেও । চলতি সপ্তাহের গেলো শনিবার বাজারে পেঁয়াজ বিক্রি হয়েছে ৩০ থেকে ৩২ টাকা কেজি দরে,আজ মঙ্গলবার বিক্রি হচ্ছে ২৮ টাকা কেজি দরে।
দাম কমার কারন হিসেবে হিলি স্থলবন্দরের আমদানিকারক বাবু জানান,দেশের বাজারে চাহিদা থাকায় এই বন্দর দিয়ে পেঁয়াজের আমদানি বেড়েছে। আমদানি বাড়ার কারনে স্থানীয় বাজারে পণ্য সরবরাহ বেড়ে যাওয়ায় দাম কমেছে। কাঁচা পণ্যের নিয়মই এটি আমদানি বাড়লে দামও কমে। আমদানি বাড়লে বাজারে পণ্যের দাম আরো কমে আসবে।

হিলি বাজারের খুচরা বিক্রেতা শাকিল জানান,বন্দর দিয়ে পেঁয়াজের আমদানি বেড়েছে যার কারনে আমরা সেখান থেকে কম দামে পেঁয়াজ কিনতে পারছি এবং কম দামে বিক্রি করছি। আমরা কম দামে কিনতে পারলে কম দামেই বিক্রি করে থাকি।দাম বাড়ানো সুযোগ আমাদের হাতে থাকে না।

কথা হয় হিলি বাজারের সাহাদত ও রকিব নামের দুইজন সাধারন ক্রেতার সাথে তারা বলেন,আজকে আমরা হিলি বাজারে পেঁয়াজ কিনতে আসলাম । সেদিনের থেকে আজকে একটু পেঁয়াজের দাম কম। এ রকম দাম কম হলে আমাদের জন্য একটু ভালো হয়।

হিলি পানামা পোর্টের জনসংযোগ কর্মকতা সোহরাব হোসেন প্রতাব মল্লিক বলেন,এই বন্দরের আমদানিকৃত সকল পণ্য দ্রুত ছাড়করণে আমরা ব্যবসায়ীদের সবধরনের সহযোগিতা দিয়ে যাচ্ছি,তবে পেঁয়াজ  কাঁচা পণ্য হওয়ায় সেটি দ্রুত ছাড়করণ করে দেশের বাজারে ব্যবসায়ীরা সরবরাহ করতে পারে সে লক্ষ্যে তাদের সার্বিক সহযোগিতা দেওয়া হচ্ছে।

হিলি কাস্টমসের তথ্যমতে,চলতি সপ্তাহের প্রথমদিন শনিবার ভারত থেকে মাত্র ৬টি পেঁয়াজ বোঝাই ট্রাক বন্দরে প্রবেশ করলেও রবিবার,সোমবার ভারত থেকে ৬০টি পেঁয়াজ বোঝাই ট্রাকে ১ হাজার ৭শ ৪৬ মেট্টিক টন পেঁয়াজ আমদানি হয়েছে এই বন্দর দিয়ে।



All Bangla Newspaper
ফেসবুকে আমরা

error: Content is protected !!