সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০৮:২২ অপরাহ্ন
শিরোনাম :
ঘোষণা :

তৃতীয় ধাপে ইউপি ভোটের তফসিল আগামী বৃহস্পতিবার

আগামী বৃহস্পতিবার (১৪ অক্টোবর) তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে। এ নির্বাচনের ভোট হবে এসএসসি পরীক্ষার পর। নির্বাচন কমিশন (ইসি) সূত্রে এ তথ্য জানা গেছে।

এ ধাপে হাজারখানেক ইউপিতে ভোট আয়োজন করবে কমিশন। এ নিয়ে আগামী বৃহস্পতিবার কমিশন তার ৮৭তম সভা ডেকেছে। ওইদিন বেলা সাড়ে ১১টায় নির্বাচন ভবনের সভাকক্ষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে সভা অনুষ্ঠিত হবে।

জানা যায়, বৈঠকের আলোচ্যসূচির মধ্যে রয়েছে – তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ সাধারণ নির্বাচন; অষ্টম ধাপের পৌরসভা সাধারণ নির্বাচন; স্থানীয় সরকার প্রতিষ্ঠানের অন্যান্য নির্বাচন ও উপনির্বাচন এবং বিবিধ।

ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার এর আগে দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচনের তফসিলের দিন জানিয়েছিলেন, পরবর্তী কমিশন সভায় তৃতীয় ধাপের ভোটের তফসিল হতে পারে। এছাড়া অন্যান্য নির্বাচন নিয়েও সিদ্ধান্ত নেবে কমিশন।

আগামী ১৪ নভেম্বর থেকে এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়ে শেষ হবে ২৩ নভেম্বর। আর এইচএসসি পরীক্ষা ২ ডিসেম্বর শুরু হয়ে শেষ হবে ৩০ ডিসেম্বর। এসএসসি পরীক্ষার মধ্যে কোনও ভোট আয়োজন করা হবে না।

এসএসসি ও এইচএসসি পরীক্ষার মাঝখানে যে বিরতি রয়েছে সেখানে অন্তত দুই ধাপের ইউপি ভোট সম্পন্ন করতে চায় কমিশন। এছাড়া এইচএসসি পরীক্ষার ক্ষেত্রে যেসব বিষয়ের আগে বেশি বিরতি রয়েছে সেই সময় হতে পারে বাকি ধাপের ভোট। এক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠানে বার্ষিক পরীক্ষার পর ডিসেম্বরের শেষার্ধে বাকি ইউপিগুলোর ভোট হতে পারে।

উল্লেখ্য, বর্তমানে দেশে মোট ইউপি সংখ্যা চার হাজার ৪৮৩টি। গত ২১ মার্চ মেয়াদ ৭৫২ ইউপির শেষ হয়, ৩০ মার্চ ৬৮৪, ২২ এপ্রিল ৬৮৫, ৬ মে ৭৪৩, ২৭ মে ৭৩৩ এবং গত ৩ জুন ৭২৪ ইউপির মেয়াদ শেষ হয়েছে। কিন্তু করোনা মহামারির কারণে সময়মতো ভোট করতে পারেনি ইসি। বর্তমানে করোনা সংক্রমণ তুলনামূলক নিয়ন্ত্রণে আসায় ধাপে ধাপে মেয়াদোত্তীর্ণ ইউপির নির্বাচন করছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।



All Bangla Newspaper
ফেসবুকে আমরা

error: Content is protected !!