শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১১:৫১ পূর্বাহ্ন
শিরোনাম :
ঘোষণা :

আধুনিকতার ছোঁয়ায় হারিয়ে যাচ্ছে হারিকেন

খালিদ হোসেন মিলু বদলগাছী( নওগাঁ) প্রতিনিধি :- নওগাঁর বদলগাছীতে আধুনিকতার ছোঁয়ায় হারিয়ে যাচ্ছে চিরচেনা  হারিকেন।কালের বিবর্তনে বিলুপ্ত প্রায় আলোর দিশারী  হারিকেন এখন শুধু স্মৃতি হয়ে আছে গ্রাম বাংলার মানুষের মনে।
হারিকেনকে একটা সময় রাতের সঙ্গী হিসেবে মনে করত গ্রাম বাংলার  মানুষ। হারিকেন হাতে নিয়ে ডাকপিয়ন ছুটে চলতেন শহর থেকে গ্রামে গ্রামে। বৃদ্ধ থেকে শুরু করে সবাই রাতে হারিকেন হাতে নিয়ে বের হতেন। হারিকেনের আলো গৃহস্থালির পাশাপাশি ব্যবহার হত বিভিন্ন যানবাহনে। আধুনিকতার ছোঁয়ায় বিভিন্ন বৈদ্যুতিক বাতিতে বাজার ভরপুর। যার কারণে হারিয়ে যাচ্ছে রাতের আলোর একমাত্র উৎস ঐতিহ্যবাহী হারিকেন।
সরেজমিনে নওগাঁর  বদলগাছী  উপজেলার বিভিন্ন ইউনিয়ন ও এলাকা ঘুরে দেখা যায়, তখনকার সময়ে হারিকেন মেরামতের জন্য উপজেলার বিভিন্ন হাট বাজারে মিস্ত্রী বসত। এছাড়া উপজেলার প্রতিটি বাজারে ছিল হারিকেন মেরামতের ভাসমান দোকান। তারা বিভিন্ন হাট বাজারে ঘুরে-ঘুরে হারিকেন মেরামতের কাজ করত। অনেকে গ্রামের বিভিন্ন বাড়িতে গিয়ে হারিকেন মেরামত করত। কিন্তু এখন আর হারিকেন ব্যবহার না করার ফলে মিস্ত্রীদের এখন আর দেখা যায় না আগের মতো।
উপজেলার চারমাথার মোড়ের সাবেক এক হারিকেন মিস্ত্রি তপন জানান, কয়েক বছর আগেও তিনি হারিকেন মেরামত করে সংসার চালিয়েছেন। কিন্তু এখন মানুষ আর হারিকেন ব্যবহার করেন না। তাই তিনি তার ব্যবসা পরিবর্তন করে অন্য পেশায় নিয়োজিত হয়েছেন।
উপজেলার কোলা ইউনিয়নের কোলা বাজারের বিশিষ্ট ব্যবসায়ী মোস্তফা  বলেন, এখন বাজারে বিভিন্ন কোম্পানির হাজার রকমের এলইডি লাইট বের হওয়ায় এখন আর হারিকেনের প্রয়োজন হয় না। তাই তিনি আর হারিকেন বিক্রি করেন না। এখন তার দোকানের অন্যান্য পণ্যের সঙ্গে আধুনিক  জিনিসপত্র বিক্রি করেন বলেও জানান তিনি।



All Bangla Newspaper
ফেসবুকে আমরা
error: Content is protected !!