September 28, 2022, 5:55 am

চট্টগ্রাম থেকে ১৮ দিনেই ইতালিতে পৌঁছাল জাহাজ

সংবাদদাতা
  • সংবাদ প্রকাশের সময় Saturday, August 13, 2022
  • 17 পাঠক

বাংলাদেশি তৈরি পোশাক, চামড়াজাত পণ্য নিয়ে চট্টগ্রাম থেকে ছেড়ে যাওয়া কন্টেইনারবাহী জাহাজ ‘কেপ ফ্লোরেস’ ইতালি পৌঁছেছে। গত ২৪ জুলাই চট্টগ্রাম বন্দর ছেড়ে যাওয়া জাহাজটি ১৮ দিনের মাথায় বুধবার (১০ আগস্ট) ইতালির রাভেন্না বন্দরে পৌঁছায়।
দেশটির রোমের বাংলাদেশ দূতাবাস শুক্রবার (১২ আগস্ট) এক বার্তায় এ তথ্য জানিয়েছে।

দূতাবাস জানায়, চট্টগ্রাম বন্দর থেকে গত ২৪ জুলাই যাত্রা শুরু করে মাত্র ১৮ দিনেই ৫০৭টি কন্টেইনার বহনকারী ‘কেপ ফ্লোরেস’ জাহাজটি তৈরি পোশাক, চামড়াজাত পণ্য নিয়ে ইতালির রাভেন্না বন্দরে গত বুধবার নোঙর করে।

এদিকে জাহাজটি বন্দরে পৌঁছালে সেটিকে স্বাগত জানান রাষ্ট্রদূত মো. শামীম আহসান। রাষ্ট্রদূত এটিকে আনন্দ আর গর্বের এক বিশেষ মুহূর্ত আখ্যা দিয়ে ক্যাপ্টেন লিওপোলদো জোভিতো মস্কার কাছ থেকে কন্টেইনারগুলো গ্রহণ করেন। সেখানে রাভেন্না বন্দরের প্রেসিডেন্ট জিয়ানানতোনিও মিনগোযযি ও রিফ লাইন ইতালির প্রেসিডেন্ট জর্জিও ভরিয়া উপস্থিত ছিলেন।

দূতাবাস জানায়, চলতি বছরের ফেব্রুয়ারি থেকে বাংলাদেশ-ইতালি রুটে চট্টগ্রাম ও রাভেন্না বন্দরের মধ্যে এরই মধ্যে কয়েকবার সরাসরি জাহাজ চলাচল করেছে। সরাসরি জাহাজ চলাচলের এ কার্যক্রমের মধ্য দিয়ে বাংলাদেশ-ইতালি বাণিজ্যিক সম্পর্কের ক্ষেত্রে এক নব দিগন্ত উন্মোচিত হলো।

এটি দুই দেশের মধ্যে আমদানি-রফতানি, বিশেষ করে ইতালিসহ ইউরোপের অন্যান্য দেশে তৈরি পোশাক রফতানি বহুগুণে প্রসারিত করবে। এ উদ্যোগের ফলে দুই দেশের মধ্যে মালামাল পরিবহনের ব্যয় ৪৫-৫০ শতাংশ কমে যাবে। কারণ জাহাজ চলাচলের সময় আগের ৪৫ দিন থেকে কমে এখন ১৫-১৮ দিনে নেমেছে।

ইতালিয়ান পোশাক আমদানিকারক এবং মালামাল পরিবহনকারী সংস্থা রিফ লাইন ও এর অঙ্গ সংস্থা ক্যালিপসো কোম্পানিয়ার যৌথ উদ্যোগের ফলে নতুন এই নৌপথ আবিষ্কৃত হলো।

সংবাদটি শেয়ার করুন

বিভাগের সর্বাধিক পঠিত

বিঞ্জাপন

Recent Posts

© All rights reserved © 2017- KAZITV-HD Site.বাংলাদেশ তথ্য মন্ত্রণালয় আবেদিত ৩০/৬
Theme Dwonload From ThemesBazar.Com
error: Content is protected !!