শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১০:৩৯ পূর্বাহ্ন
শিরোনাম :
ঘোষণা :

বাংলাদেশ অনলাইন এডিটর কাউন্সিল(বনেক) কেন করবেন?

মহাকালের রথের চাকা থামে না কখনো, চলে সে এগিয়ে, চলছে এখনো। বদলায় যুগ, কাল। জীবনধারা বদলে যায়, সংস্কৃতি বদলে যায়। বিজ্ঞানের অনাবিষ্কৃত জগতের রহস্য সন্ধানে জগতের সবচেয়ে বড় রহস্য মানুষ সর্বদান্যস্ত এবং মহাব্যাস্ত। নিজেদের প্রয়োজনে আনন্দের নানা উপকরণ মানুষ নামক রহস্যময় সৃষ্টি নিজেরাই করেছে সৃষ্টি। অনাসৃষ্টির নানা উপকরণের করণ এবং কারণ তাদেরই আবিষ্কার। মানুষ তার জীবনধারণের প্রান্তে ঘটনার ঘনঘটায় সংবাদের প্রয়োজনীয়তা উপলব্ধিকল্পে জন্ম দিয়েছে সংবাদমাধ্যমের, শুদ্ধ আধুনিক ভাষায় যাকে আমরা গণমাধ্যম বলে ডাকি। যুগে যুগে গণমাধ্যমের আকারে, প্রকারে, সীমানায়, মাধ্যমে এসেছে আবর্তন, এসেছে বিবর্তন। যুগের সেই বিবর্তনে, সময়ের চাহিদায় গণমাধ্যম এই যুগে এসে নতুন আঙ্গিকে আমাদের সামনে হাজির হয়েছে। গণমাধ্যমে বিভিন্ন মাত্রা বিভিন্ন ধারা যুক্ত হয়ে গণমাধ্যমকে নতুন চেহারা দান করেছে বর্তমান সময়।
আধুনিক তথ্যপ্রযুক্তি-বিপ্লবের এ সময়ে সংবাদমাধ্যম ও সাংবাদিকতার ধরন-ধারণে নানাবিধ পরিবর্তন সূচিত হয়েছে। সনাতনী কাগজে মুদ্রিত পত্রিকার স্থান দখল করছে অনলাইন সংবাদপত্র। কেননা মানুষ কাগজের দিক থেকে মুখ ঘুরিয়ে ক্রমেই ঝুঁকে পড়েছে অনলাইন সংবাদমাধ্যমের দিকে। বর্তমান পৃথিবীতে অবাধ তথ্যপ্রবাহের যে সুযোগ আমরা তৈরি করতে চেয়েছি, অনলাইন সংবাদব্যবস্থা সে পথে আমাদের এগিয়ে দিয়েছে বহুগুণে। পুরো পৃথিবীকে এখন একটি ছোট্ট ডিভাইসের মধ্যে ধারণ করা সম্ভব হয়েছে। ফলে অনলাইন সংবাদমাধ্যমগুলোর ওপর মানুষের নির্ভরশীলতা বেড়েছে। তার সাথে প্রতিযোগীতা করে বেড়ে চলেছে অনলাইন গণমাধ্যম। কিন্তু শুধু মাত্র একটি ওয়েবসাইট তৈরি করে যেমন গণমাধ্যম হয়না তেমনি শুধু মাত্র অঢেল টাকা যারা বিনিয়োগ করছে সেটাই শুধু গণমাধ্যম নয়।
অর্থাৎ ব্যাক্তি উদ্যেগেও কম বিনিয়োগে মানস্মমত কন্টেন্ট পাঠকের কাছে পৌঁছে অনলাইন গণমাধ্যম হিসেবে প্রতিষ্ঠিত হওয়া যায়। মানসম্মত কন্টেন্ট, এবং সম্পাদকের যোগ্যতা বিবেচনায় ব্যাক্তিগত উদ্যেগের সক্রিয় অনলাইন পোর্টালগুলোকে এক ছায়াতলে আনার উদ্যেগ গ্রহণ করা হয়েছে। যার নাম দেওয়া হয়েছে বাংলাদেশ অনলাইন এডিটর কাউন্সিল(বনেক)। এখন প্রশ্ন হলো অনলাইন পোর্টালের একজন সম্পাদক বনেক কেন করবেন। কি লাভ তার। আসুন ক্রমিক আকারে বনেক করার লাভ ক্ষতির হিসেব কষা যাক।
১। ডিজিটাল বাংলাদেশের অন্যতম ধারক এবং বাহক ডিজিটাল গণমাধ্যম সমূহের সাথে জড়িত ব্যাক্তিবর্গকে একই ছায়াতলে নিয়ে আসা। অর্থাৎ ব্যাক্তিগত কম বিনিয়োগের নিউজ পোর্টালগুলোকে এক ছাদের নিচেই আনা, কথায় আছে দশের লাঠি একের বোঝা। এক হয়ে থাকলে যেকোন সঙ্কটে কাধে কাধ মিলিয়ে তার সমাধান করা সম্ভবপর হবে।
২। বনেকের সদস্যদের জন্য সরকারী এড বা অন্যান্য সুযোগ সুবিধা নিশ্চিত করবে বনেক।
৩। সদস্য সক্রিয় পোর্টালগুলোকে সরকারিভাবে নিবন্ধিত করার জন্য প্রয়োজনীয় পরামর্শ এবং সহযোগিতা করবে বনেক।
৪। সদস্য সক্রিয় পোর্টালগুলোর জন্য যৌক্তিক সামাজিক এবং আইনি নিরাপত্তা দেবে বনেক।
৫। অনলাইন গণমাধ্যম পরিচালিত হতে কোন প্রকার বাঁধা বা নিষিদ্ধের মধ্যে পরলে সকলে মিলে তা প্রতিরোধ করা।
৬। অনলাইন সাংবাদিক কল্যাণ তহবিল গঠন করবে বনেক। সাংবাদিকদের আর্থিক কল্যাণ সাধনে তহবিল গঠন ও পরিচালনা এবং সদস্যদের আর্থ সামাজিক অবস্থার উন্নয়নে বিভিন্ন প্রকল্প গ্রহণ।
৭। পেশাগত দায়িত্ব পালন, অনুসন্ধান মূলক প্রতিবেদন প্রকাশ, প্রকৃত ও বস্তুনিষ্ঠ প্রতিবেদন প্রকাশ করতে গিয়ে কোন ব্যক্তি বা প্রতিষ্টান কর্তৃক সমস্যার সম্মুখীন হলে উক্ত সাংবাদিকের পাশে দাড়াবে বাংলাদেশ অনলাইন সংবাদপত্র সম্পাদক পরিষদ।
৮। অনলাইন সাংবাদিকতার সাথে জড়িত সকল সাংবাদিকদের সরকারী বিধি-বিধান ও আইন মেনমেনে চলার মানসিকতা এবং পেশাদারিত্বের মাধ্যমে কার্যক্রম পরিচালনার সেতু বন্ধন হিসেবে কাজ করার জন্য এই সংগঠন কাজ করবে।
৯। সংগঠনের সদস্য অর্থাৎ সম্পাদকদের জন্য এবং তাদের কর্মীদের জন্য নিয়মিত সরকারি/বেসরকারিভাবে প্রশিক্ষনের ব্যাবস্থা করবে বনেক।
১০। সংগঠনের কোন সদস্য অন্য কোন ব্যাক্তি বা প্রতিষ্ঠান দ্বারা অন্যায়ভাবে আইনি জটিলতায় জড়ালে, সব রকম আইনি সহায়তা দেবে বনেক।
১১। বনেকের সদস্য, কোন ব্যাক্তি, প্রতিষ্ঠান বা রাজনৈতিক আক্রোশের স্বীকার হলে পাশে দাঁড়াবে বনেক। প্রয়োজনে বনেকের প্রতিটি ইউনিট(বিভাগীয় বা জেলা কমিটি) আলাদা আলাদা বিবৃতি, প্রতিবাদলিপি এমনকি প্রতিবাদ সভা এবং মানববন্ধনের মত প্রতিবাদ করবে বনেক।
১২। বনেক সদস্যদের অন্য যেকোন বিপদে(দুরাগ্য ব্যাধিতে সরকারি/বেসরকারি ফান্ড ক্রিয়েট করা ইত্যাদি) পাশে দাঁড়াবে বনেক।
১৩। ওয়েব সাইট পরিচালনায় ট্যাকনিকাল সমস্যা মোকাবেলায় সংগঠনের এক্সপার্টগণ অন্যদের সহযোগিতা করবে।
১৪। সাইটের অরগানিক পাঠক বৃদ্ধিতে এসইও এবং ডিজিটাল মার্কেটিং পরামর্শ দেবে বনেকের এক্সপার্টগণ।
১৫। মানসম্মত কন্টেন্ট তৈরিতেও পরামর্শমূলক সহযোগিতা করা হবে।
১৬। মন্ত্রী-সচিব পর্যায়ের ব্যাক্তিবরগদের সাথে নিয়মিত মিটআপ করে বনেককে আরও শক্তিশালী করা যাতে সদস্যদের শক্তি এবং পরিচিতি বাড়ে।
১৭। বছরে অন্তত একটি সম্মেলন করা যেখানে সদস্যদের মিলনমেলা হবে, পারস্পারিক বন্ধন দৃঢ় করা এবং সদস্যদের বিভিন্ন সমস্যার সমাধানকল্লপে নানাবিধ সিদ্ধান্ত গ্রহণ করা হবে এবং তা পরবর্তীতে বাস্তবায়ন করা হবে।
১৮। নিজেদের ভাবমূর্তি অক্ষুন্ন রাখতে নিস্ক্রিয় এবং অযোগ্য সম্পাদকদের পোর্টালের বিরুদ্ধে ব্যাবস্থা গ্রহণ করার জন্য কর্তৃপক্ষকে চাপ প্রয়োগ করবে বনেক।
১৯। অনলাইন পোর্টালগুলোর জন্য বৈধ আয়ের পথ সুগম করা।(গুগল এডসেন্স, ফেসবুক আরটিকলের মত আয়ের উৎস কিভাবে ইউটিলাইজ করা যায়, সে বিষয়ে প্রশিক্ষন প্রদান করবে বনেক।)
২০। গণমাধ্যম বিষয়ক আন্তর্জাতিক সংস্থা বা সংগঠনের সাথে সেতুবন্ধন করবে বনেক। এতে করে সংগটন তথা সদস্যদের শক্তি এবং নেটওয়ার্ক বৃদ্ধি পাবে।
২১। সদস্যদের জন্য গণমাধ্যম বিষয়ক আন্তর্জাতিক সেমিনার বা প্রশিক্ষনের ক্ষেত্রে সাংগঠনিকভাবে সহযোগিতা করবে বনেক।
২২। অনলাইন গণমাধ্যমের মাধ্যমে বস্তুনিষ্ঠ ও সুস্থ সাংবাদিকতার বিকাশ ঘটাতে বনেক সাহায্য করবে।
২৩। সংগঠনের সদস্যদের জন্য নানামুখী কল্যানমূলক কর্মসূচী ও পদক্ষেপ গ্রহণ।
২৪। দেশের নানা প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা সদস্যদের পারস্পারিক সহযোগিতার মাধ্যমে সম্পর্ক উন্নয়ন ও সাংস্কৃতিক মান উন্নয়ন করাও বনেকের উদ্দেশ্য।
২৫। পেশাগত দায়িত্ব পালনের ক্ষেত্রে সদস্যদের বৈধ অধিকার সংরক্ষণে সহায়তা করা।
২৬। সাংবাদিক স্বার্থ সংরক্ষণ এবং পেশাগত দায়িত্ব পালনকালে কোনরূপ ক্ষতিগ্রস্থ হলে সদস্যদের সম্ভাব্য সহযোগিতা করা।
২৭। দেশের প্রবীণ ও কৃতী সাংবাদিকদের মূল্যায়ন ও বিশেষ অবদানের জন্য পুরস্কার প্রদান করবে বনেক। এতে করে বনেকের সদস্যদের সামাজিক মর্যাদা এবং পরিচিতি বৃদ্ধি পাবে।
২৮। দেশ ও বিদেশের সাংবাদিকদের সাথে যোগাযোগ স্থাপন, মতামত বিনিময় ও পারস্পারিক সহযোগিতামূলক কর্মসূচী গ্রহণ করবে বনেক।
২৯। সংগঠনের নানাবিধ কার্যক্রম নিয়ে মুখপত্র প্রকাশ করবে বনেক। এতে করে বনেকের তথা এর সদস্যদের সকল স্তরে পরিচিতির পরিধি বাড়বে।
৩০। প্রতিভাদীপ্ত সাংবাদিকদের সৃজনশীল সৃষ্টির বিকাশে সাহায্য ও সহযোগিতা এবং সম্মাননা প্রদান করবে বনেক।
৩১। বনেকের উন্নয়নের জন্য প্রয়োজনীয় স্থায়ী ও অস্থায়ী সম্পদ সংগ্রহ(পরবর্তীতে সরকারের নিকট বনেকের অফিসের জন্য জমি চাওয়া হবে) এবং সংরক্ষণের ব্যবস্থা করা।
৩২। নিজেদের শক্তি বাড়াতে সংবাদপত্র সংক্রান্ত অন্যান্য যে কোন সংগঠনের সাথে ভ্রাতৃপ্রতিম ও সোহার্দ্যপূর্ণ সম্পর্ক গড়ে এবং প্রয়োজনীয় বিষয়ে যৌথ কর্মকান্ড পরিচালনা করবে বনেক।
৩৩। ন্যায়নীতির পক্ষে এবং অন্যায়ের বিরুদ্ধে দৃঢ় অবস্থান ও প্রয়োজনীয় কার্যক্রম পরিচালনা করার ক্ষেত্রে সব রকম সহযোগিতা করবে বনেক।
৩৪। সব মিলিয়ে সদস্যদের দক্ষতা বৃদ্ধি, প্রতিভা বিকাশ, পেশাগত মান উন্নয়ন, কর্মশালা, উচ্চতর প্রশিক্ষণ, মর্যাদা প্রতিষ্ঠা, সহমর্মিতা ও স্বার্থ রক্ষা বনেকের উদ্দেশ্য।



All Bangla Newspaper
ফেসবুকে আমরা
error: Content is protected !!