রবিবার, ২৫ জুলাই ২০২১, ০৩:১৭ অপরাহ্ন
শিরোনাম :
ঘোষণা :

রাজধানীর গাবতলীতে উটের দাম হাঁকা হচ্ছে ২৩ থেকে ২৫ লাখ

এবার দেশে কোরবানির জন্য গরু-ছাগলের পাশাপাশি উটও পাওয়া যাবে। রাজধানীর গাবতলীর পশুরহাট বা ঢাকার কমলাপুরের উটের খামারে বিক্রি হবে এসব উট। একেকটা উটের দাম হাঁকা হচ্ছে ২৩ থেকে ২৫ লাখ টাকা।

রাজধানীর মতিঝিলের দক্ষিণ কমলাপুরের উটের খামার। এটি দেখলে মনে হতে পারে সৌদি আরবের কোনো উটের খামার। এই খামারে রয়েছে ২৩টি উট। বাংলাদেশের পরিবেশের সঙ্গে মানিয়ে নিয়ে এভাবেই হেঁটে চলে বেড়ানোর পাশাপাশি খুনসুটিতে ব্যস্ত উটগুলো। সৌদি আরব না বাংলাদেশ, এ নিয়ে তোয়াক্কা নেই মরুভূমির এ জাহাজগুলোর।

উট কোরবানি দেয়া যেন সৌদি আরবে কোরবানি দেয়ার অনুভূতি মেলে। তাই ঈদ এলে অনেক ক্রেতা কোরবানির জন্য কেনেন এসব উট।খামারটির তত্ত্বাবধায়ক এ আর ফারুক বলেন, হাটে উঠাব না। এখান থেকেই বিক্রি করব। যারা সৌখিন লোক আছে তারা নিতে আসবে।

নিয়মিত পরিচর্যার জন্য রয়েছেন বেশ কয়েকজন রাখাল। উটগুলো সুস্থভাবে পালনের জন্য নির্ধারিত চিকিৎসক রয়েছেন বলে জানায় কর্তৃপক্ষ।

এ আর ফারুক বলেন, মাঝে মাঝে একটু সমস্যা হলে ডাক্তার দেখানো হয়। আমাদের একজন ডাক্তার আছে। এমনি কোনও সমস্যা হয় না।নিয়ম করে খাওয়ানোর পাশাপাশি গরুর মতোই সাধারণ যত্নে লালন-পালন করা হচ্ছে উটগুলো।

ফারুক জানান, ২০০৪ সালে থেকে খামার শুরু করলেও এখন পর্যন্ত কোনও ঝামেলা ছাড়াই উটগুলো পালন করছেন তারা

তিনি বলেন, এ আবহাওয়ায় গরু যেভাবে পালন করা হয় সেভাবেই উটগুলো পালন করে আসছি আমরা। আবহাওয়াজনিত সমস্যা হয় না। গরুর খাবারই খাওয়ানো হয় উটকে।এরই মধ্যে সৌখিন অনেক ক্রেতাই উটগুলো কেনার জন্য খামারে আসছেন বলে জানান খামারের সিনিয়র তত্ত্বাবধায়ক।


আপনার মতামত লিখুন :

Comments are closed.


All Bangla Newspaper
ফেসবুকে আমরা

Archives

error: Content is protected !!