রবিবার, ২৫ জুলাই ২০২১, ০২:৪৯ অপরাহ্ন
শিরোনাম :
ঘোষণা :

অস্ট্রিয়ার দূতাবাসের প্রশাসনিক কর্মচারীরা পরপর অসুস্থ হয়ে পড়ছেন।

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় মার্কিন কূটনীতিক এবং দূতাবাসের অন্যান্য প্রশাসনিক কর্মচারীরা পরপর অসুস্থ হয়ে পড়ছেন। ইতোমধ্যেই ২০ জন কর্মকর্তা স্বাস্থ্য সমস্যার শিকার হয়েছেন বলে জানিয়েছে বিবিসি।

:: আরও পরুন ও দেখুন LIVETV ::

অসুস্থ ওই কর্মকর্তাদের মধ্যে যেসব উপসর্গ দেখা গেছে, তার সঙ্গে হাভানা সিনড্রম বা হাভানা উপসর্গ নামে পরিচিত অসুস্থতার মিল রয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। রহস্যজনক এসব উপসর্গ মূলত মস্তিষ্কের সঙ্গে সংশ্লিষ্ট।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গত জানুয়ারিতে ক্ষমতা গ্রহণের পর থেকে দূতাবাসের কর্মীরা এই রহস্যজনক রোগে আক্রান্ত হতে শুরু করেছেন। এসব উপসর্গ কেন হচ্ছে তার কোনো ব্যাখ্যা পাওয়া যায়নি।
তবে যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা বলছেন, সরাসরি মাইক্রোওয়েভ বিকিরণের কারণে এসব উপসর্গ তৈরি হয়ে থাকতে পারে। মাইক্রোওয়েভ হলো অতি ক্ষুদ্র কম্পাঙ্কের তড়িৎ চৌম্বকীয় তরঙ্গ।
কিউবায় ২০১৬-১৭ সালে প্রথম দেখা যায় হাভানা উপসর্গ। সেসময় হাভানায় যুক্তরাষ্ট্র ও ক্যানাডার দূতাবাসের কর্মীরা নানা ধরনের অসুস্থতার অভিযোগ করেছিলেন। এ অসুস্থতার মধ্যে ছিল- মাথা ঘোরা, ভারসাম্য হারানো, কানে শুনতে না পাওয়া এবং ‌একরকম উৎকণ্ঠা, যেটাকে তারা ব্যাখ্যা করেন ‘বোধশক্তি ঘোলাটে’ হয়ে যাওয়া হিসেবে।
যুক্তরাষ্ট্র সেসময় অভিযোগ করেছিল, কিউবা ‘শব্দ তরঙ্গ ব্যবহার করে হামলা’ চালিয়েছে। কিউবা এ অভিযোগ জোরের সঙ্গে অস্বীকার করেছিল। ওই ঘটনার পর দুই দেশের মধ্যে উত্তেজনা বেড়ে যায়।

ভিয়েনায় দূতাবাস কর্মী ও কূটনীতিকদের রহস্যজনকভাবে অসুস্থ হয়ে পড়ার খবর প্রথম প্রকাশিত হয় শুক্রবার (১৬ জুলাই) নিউ ইয়র্কার ম্যাগাজিনে। এরপর মার্কিন পররাষ্ট্র দপ্তর এই খবর নিশ্চিত করে জানায়, তারা বিষয়টি নিয়ে ‘খুবই জোরেশোরে তদন্ত চালাচ্ছে’।
পৃথিবীর অন্য কয়েকটি দেশ থেকেও একইধরনের রহস্যজনক উপসর্গে মার্কিনিদের আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। তবে মার্কিন কর্মকর্তারা বলছেন, কিউবার ঘটনার পর সবচেয়ে বেশি সংখ্যক মার্কিনি এখন আক্রান্ত হলেন ভিয়েনায়।


আপনার মতামত লিখুন :

Comments are closed.


All Bangla Newspaper
ফেসবুকে আমরা

Archives

error: Content is protected !!