রবিবার, ২৫ জুলাই ২০২১, ০৩:২২ অপরাহ্ন
শিরোনাম :
ঘোষণা :

দাবানল বাড়ছে, ব্রিটিশ কলম্বিয়ায় জরুরি অবস্থা জারি

দাবানলের ভয়াবহতা বাড়তে থাকায় কানাডার ব্রিটিশ কলম্বিয়া (বিসি) প্রদেশে জরুরি অবস্থা জারি করা হয়েছে। সেখানে ইতোমধ্যে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে হাজার হাজার মানুষকে। আগামী দিনগুলোতে এই পরিস্থিতি আরও ভয়াবহ হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

তৃতীয়বারের মতন আবারও সাংবাদিক নিয়োগ নিচ্ছে KAZITV ।

প্রাদেশিক দাবানল ট্র্যাকারের হিসাব অনুসারে, মঙ্গলবার বিকেলে ব্রিটিশ কলম্বিয়ার ২৯৯টি স্থানে আগুন জ্বলছিল। এর মধ্যে ১৮টি শুরু হয়েছিল আগের দুইদিনে।

বিসির জননিরাপত্তা মন্ত্রী মাইক ফার্নওর্থ এক সংবাদ সম্মেলনে জানান, প্রদেশজুড়ে তিন হাজারের বেশি দমকলকর্মী ও অন্য কর্মকর্তারা দাবানল নেভানোর কাজে মোতায়েন রয়েছেন।

তিনি জানিয়েছেন, আবহাওয়ার পূর্বাভাস অনুসারে আগামী কয়েকদিনে আগুন যদি আরও বাড়ে, তাহলে আরও বেশি লোকজনকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হবে। মাইক সাংবাদিকদের সামনে বলেন, আমরা একটি গুরুতর পয়েন্টে পৌঁছে গেছি।

ব্রিটিশ কলম্বিয়া সরকার এক বিবৃতিতে জানিয়েছে, সেখানকার জরুরি অবস্থা অন্তত ১৪ দিন জারি থাকবে, প্রয়োজনে পরে তা আরও বাড়ানো হতে পারে।

গত মাসে কানাডার যেসব এলাকায় রেকর্ড তাপপ্রবাহ বয়ে গিয়েছিল, তার মধ্যে অন্যতম বিসি। সেই সময় বেশ কয়েকটি জায়গায় দাবানল শুরু হয়েছিল এবং বজ্রপাতের ঘটনা বেড়ে গিয়েছিল। বিসির লাইটন নামে একটি গ্রাম দাবানলের তাণ্ডবে রীতিমতো ছাইয়ের গাদায় পরিণত হয়। এতে মারা যান দুই বাসিন্দা।

তৃতীয়বারের মতন আবারও সাংবাদিক নিয়োগ নিচ্ছে KAZITV ।

কানাডীয় কর্মকর্তারা জানিয়েছেন, রেকর্ড তাপমাত্রা বৃদ্ধির জেরে গত মাসে শুধু ব্রিটিশ কলম্বিয়াতেই কয়েকশ’ মানুষের মৃত্যু হয়েছে, এদের মধ্যে বেশিরভাগই বয়স্ক ব্যক্তি ছিলেন।


আপনার মতামত লিখুন :

Comments are closed.


All Bangla Newspaper
ফেসবুকে আমরা

Archives

error: Content is protected !!