বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০২:৫৭ অপরাহ্ন
শিরোনাম :
ঘোষণা :

বদলগাছিতে কারিশমা তরমুজ চাষ করে সফল তরমুজ চাষী -লাভের মুখ দেখছেন কৃষক বাচ্চু  

খালিদ হাসান মিলু / বদলগাছী প্রতিনিধি;;- নওগাঁ’র বদলগাছি উপজেলায় কৃষি বিভাগের সহযোগিতায় একটি প্রদর্শনী ক্ষেতে বারোমাসী কারিশমা নামের হাইব্রীড জাতের তরমুজ চাষ করে লাভবান হয়েছেন স্থানীয় এক কৃষক বাচ্চু ।
একদিকে নতুন হাইব্রীড জাতের তরমুজ চাষ করে কৃষক যেমন সফলতার মুখ দেখছেন অন্য দিকে এ জাতের তরমুজ চাষ করে লাভবান হচ্ছেন কৃষক।
তরমুজ চাষে তাঁর এই সফলতা দেখে এলাকার অনেকেই এই তরমুজ চাষে আগ্রহী হয়ে উঠেছেন।
আধুনিক কৃষি প্রযুক্তি সম্প্রসারনের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় জেলার বদলগাছি উপজেলার কোলা ইউনিয়নে ভোলার পালশা মৌজায় কৃষক শামসুল আলম বাচ্চু নামের এক কৃষক ১০ কাঠা জমিতে কারিশমা জাতের এই তরমুজ চাষ করেছেন।
 এই তরমুজ চাষ করতে তাঁর মোট খরচ হয়েছে ৫ হাজার টাকা। তরমুজের চারা রোপনের দিন থেকে মোট ৮০ দিনের সময়ের মধ্যে  এই ক্ষেত থেকে এখন পর্যন্ত ৭শ কেজি তরমুজ বিক্রি হয়েছে। আরও ৫শ কেজি তরমুজ ক্ষেতে রয়েছে।
 প্রতি কেজি তরমুজ ৫০ টাকা হিসেবে এই ক্ষেতে থেকে মোট ৫০ থেকে ৭০ হাজার টাকা আয় হবে। খরচ বাদ দিয়ে নীট ৪৫ হাজার থেকে ৬৫হাজার টাকা লাভ হতে পারে এমনটায় ধারনা করছেন এই কৃষক।
কারিশমা তরমুজ একদিকে যেমন লাভজনক এবং অন্যদিকে গুনগতমানও ভালো। তাই বাচ্চুর এই তরমুজ চাষ দেখে এলাকার অনেকেই কারিশমা তরমুজ চাষে আগ্রহ প্রকাশ করেছেন।
প্রয়োজনীয় বীজ এবং সার্বিক সহযোগিতা প্রদান করেছে স্থানীয় কৃষি বিভাগ। অন্যরা এই তরমুজ চাষ করলে কৃষি বিভাগ সার্বক্ষনিক তদারকী এবং পরামর্শ প্রদান করবে কৃষকদের।



All Bangla Newspaper
ফেসবুকে আমরা

error: Content is protected !!