বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ১১:২৮ অপরাহ্ন
শিরোনাম :
ঘোষণা :

রাজশাহীর তানোরে অযত্ন-অবহেলায় ৩ শ’ বছরের জমিদার বাড়ির শিবমন্দির

প্রকৃতির সাথে পুরাকীর্তি যাদের সমানভাবে আকর্ষণ করে তাদের আসতে হবে রাজশাহী- নওগাঁর সীমান্ত উপজেলা তানোর তালন্দ গ্রামে। মধ্যযুগীয় নানা পুরাকীর্তির নিদর্শন ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে গোটা তালন্দ এলাকা জুড়ে।

এমনই এক পুরাকীতির নাম শিপমন্দির। সরকারি পৃষ্ঠপোষকতায় সংরক্ষণ করা গেলে এটি হতে পারে অন্যতম পর্যটন কেন্দ্র। রাজশাহী জেলা সদর থেকে ৩৫ কিলোমিটার ও নওগাঁ জেলা সদর থেকে ৫২ কিলোমিটার দূরে তালন্দ গ্রামে এই প্রত্নস্থলটির অবস্থান।

প্রায় ৩ শ’ বছরের পুরানো ৬০ ফুট উঁচু টেরাকোটা ফলক খচিত পিরামিড আকৃতির এই মঠ-মন্দির প্রাচীন স্থাপত্যের অপরূপ নিদর্শন হয়ে আজও দাঁড়িয়ে আছে। জরাজীর্ণ ও ভগ্নপ্রায় এই ঐতিহাসিক মঠ-মন্দিরটি সংরক্ষণ করার জন্য গত ২০০৪ সালে উদ্যোগ নিলেও আজও পর্যন্ত কোনো সংস্কার করা হয়নি।

স্থানীয় ও মন্দির কমিটির সভাপতি শম্ভু নাথ দাস, সহ-সভাপতি রথীন্দ্রনাথ ধর ও সাধারণ সম্পাদক নিমাই চন্দ্র পরামানিকের দাবি দ্রুত সংস্কার করা না গেলে এই জাতীয় সম্পদটি বিনষ্ট হয়ে যাবে, তা নিশ্চিত করেই বলা যায়। তথ্যানুসন্ধানে জানা যায়, মন্দিরটি ১৮৬৭ খ্রিস্টাব্দে জমিদার আনন্দ মহন মৌত্র (শিবমন্দির) নির্মাণ করে ছিলেন।

এই পুরাকীর্তির সবচেয়ে বড় এর বিশিষ্ট নবরত্ন মন্দির। এটিই এলাকায় ‘শিবমন্দির’ নামে পরিচিত। এর সাথে লাগানো রয়েছে মদন মহন/ রাধা মাদব জিউমন্দির ও দুর্গা মন্দির ।



All Bangla Newspaper
ফেসবুকে আমরা

error: Content is protected !!